Monday, January 19, 2015

যে ৯ টি কারণে আমরা জীবনসঙ্গী হিসেবে বেছে নিই একজন ভুল মানুষকে

কোনো সম্পর্কই একেবারে পারফেক্ট হতে পারে না। দুজন মানুষের মধ্যে মতের মিল-অমিল দুটোই থাকে। যে কারো সাথেই সম্পর্কে জড়ানো হোক না কেন আপাত দৃষ্টিতে মনে হতে পারে ভুল মানুষটিকে পছন্দ করেছি। কিন্তু তা ক্ষণিকের ব্যাপার, ঠিক যেমনটা হয়ে থাকে সুখ ও দুঃখে। এই দুটো ব্যাপারই ক্ষণস্থায়ী। কিন্তু এর মাঝেও এমন কিছু জুটি থেকে থাকে যারা সত্যিকার অর্থেই একেঅপরের জন্য ভুল মানুষ।
একই ধরণের দুটো মানুষ যেমন নিজেদের জন্য ভুল মানুষ তেমনই পুরোপুরি বিপরীত মানুষগুলোও একেঅপরের জন্য ভুল। সম্পর্কে সঠিক হয় সে দুজন মানুষই যাদের মধ্যে কিছুটা অমিল থাকলেও চিন্তায় সামান্য মিল রয়েছে। বিশেষ করে যখন তা বৈবাহিক সম্পর্ক হয়। ভুল মানুষের সাথে সম্পর্কে জড়ালে, ঘর বাঁধলে পুরো জীবনটাই পার হয়ে যায় সে ভুলটাকে সঙ্গে নিয়ে। জীবনটাই হয়ে যায় ছন্নছাড়া ধরণের। কিন্তু কি কারণে আমরা ভুল মানুষটিকে বেছে নিই তা জানেন কি?

১) নিজেকে না বুঝতে পারা

যখন আমরা একজন মানুষকে পছন্দ করি তখন আমাদের প্রথমেই পছন্দ হয় এমন মানুষ যিনি অনেক বেশি হাসিখুশি, দেখতে সুন্দর এবং কথা বার্তায়ও বেশ পটু। প্রাথমিক পর্যায়ে মনে হয় মানুষটির সাথে হাসতে হাসতেই জীবন পার করে দেয়া যাবে। কিন্তু যখন সম্পর্ক গড়ে উঠে, বিয়ে করা হয় তখন মতের অমিল, চিন্তা ধারার পার্থক্য এবং আমরা কি চাই তা সঠিক ভাবে বুঝে উঠতে না পারার যন্ত্রণা আমাদের সামনে তুলে ধরে যে আমরা ভুল মানুষটিকে পছন্দ করেছি।

২) অন্য মানুষটিকেও সঠিক ভাবে বুঝতে না পারা

যার সাথে সম্পর্ক হয়েছে তার মাঝেও নিজেকে না বোঝার ব্যাপারটি কাজ করে। তখন দুপক্ষই চেষ্টা করেন একেঅপরকে বোঝার। তাড়াহুড়ো করতে থাকেন জীবনটাকে সহজ করে নেয়ার জন্য, যার ফলে মানুষটিকে বুঝতে পারা যায় না। তখন মনে হতে থাকে এই মানুষটিই আমাদের জন্য সঠিক মানুষ। তখন তাড়াহুড়ো করে বুঝে নেয়ার মধ্যে যে ভুলটি করা হয় তা প্রকাশ পায় সম্পর্কে যাওয়ার পর।

৩) সঠিক মানুষটিকে ভুল মনে হওয়া

অনেক সময় একজন সঠিক মানুষকে আমরা দূরে ঠেলে দিই শুধুমাত্র এই কারণে যে তিনি অনেক বেশি পারফেক্ট, অনেক বেশি ম্যাচিউরড ও অনেক বেশি নিয়ন্ত্রিত। আমাদের কাছে এই নিয়ন্ত্রিত জীবন বেশ যান্ত্রিক মনে হতে থাকে। মনে হতে থাকে আমাদের জন্য তিনি সঠিক নন, আর তাই আমরা সুখে থাকার জন্য পা বাড়াই যে মানুষটির দিকে তিনি হন ভুল একজন।

৪) একাকীত্ব সবচাইতে যন্ত্রণাদায়ক মনে হওয়া

মানুষ একা থাকতে পারেন না একেবারেই। একাকীত্বের যন্ত্রণা অনেক বেশি মনে হয় সকলের কাছে। বিশেষ করে আশেপাশের মানুষগুলোর জুটিবদ্ধ জীবন, নিজের বয়স বেড়ে যাওয়ার যন্ত্রণা ইত্যাদি যখন আরও সামনে আসতে থাকে তখন একাকীত্বের যন্ত্রণা আরও বেড়ে যায়। এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই খুঁজে নেন সঙ্গী। বিয়ে করে ফেলেন। কিন্তু তখন ব্যাপারটি সম্পর্ক গড়া বা ভালোবাসার জন্য হয়ে উঠে না। ব্যাপারটি একাকীত্ব ঘোচানোর জন্য হয়। এই সময়টাতে ভুল মানুষ বেছে নিয়ে থাকেন অনেকেই।

৫) শুধুমাত্র আবেগটাকে প্রশ্রয় দেয়া

আগেকার যুগে বিয়ে হতো দশদিক চিন্তা ভাবনা করে। সব কিছু মিলিয়ে নিয়ে। কিন্তু বর্তমানে আমরা শুধুমাত্র প্রশ্রয় দিয়ে থাকি ভালোবাসা নামক আবেগটিকে। যে আবেগের কারণে অন্ধ হয়ে বাদ বাকি সব দিক আমরা ভুলে যাই। এরপর যখন বাস্তবতা সামনে আসতে থাকে তখন নিজদের ভুলটি বোঝা যায়। তখন বোঝা যায় ভুল মানুষটিকে পছন্দ করা হয়েছিল।

৬) মানুষটি সম্পর্কে সঠিকভাবে না জানা

অজ্ঞাত, রহস্যময় সব কিছুই আমাদের কাছে আকর্ষণীয় মনে হয়। এটি আমাদের সাইকোলজিক্যাল একটি ব্যাপার। এবং এই ব্যাপারটিই কাজ করে যখন আমরা ভুল মানুষটিকে পছন্দ করি জীবনসঙ্গী হিসেবে। সারাটি সময় তাকে নিয়ে চিন্তা করা, কতোটা সময় তার সাথে কাটানো যায়, সে কতোটা সুন্দর ইত্যাদি ভাবতে ভাবতে বিয়ে করে ফেলা হয়। যার ফলে মূল বিষয়গুলো যেমন তার পরিবার কেমন, তার ব্যাকগ্রাউন্ড কি, তার অর্থনৈতিক অবস্থা কি ধরণের, দুজনের মধ্যে মিল কতোটুকু ইত্যাদি বাদ পড়ে যায়।

৭) সুখটাকে ধরে রাখার চেষ্টা

কাছাকাছি থাকা, সময় কাটানো, দুজনের বিশেষ কিছু মুহূর্ত, স্মৃতি যা আমাদের আবেগে আচ্ছন্ন করে রাখে। এই জন্য আমরা চাই সেই ছোটো ছোটো সুখগুলো ধরে রাখতে। সব কিছু বাদ দিয়ে সেই সুখের পেছনে ছুটে চলা হয়। যার ফলে আমরা নিজেদের ভুল বুঝতে পারি না। সব কিছু বিসর্জন দিয়ে আমরা বিয়ে করে ফেলি সেই ছোটো ছোটো স্মৃতিময় সুখগুলোকে ধরে রাখার জন্য। কিন্তু বিয়ের পর জীবনের তাগিদে ভাটা পড়ে আসে সেই সুখগুলোতে। যে সুখটাকে ধরে রাখার জন্য সব কিছু বাদ দেয়া হয় তা হারিয়ে যেতে থাকে। তখন বোঝা যায় ভুল মানুষের সাথে ঘর করা হয়েছে।

৮) নিজেকে অন্যদের তুলনায় ভিন্ন ভেবে নেয়া

যখন আমরা ভালোবাসা নামক আবেগে আচ্ছন্ন থাকি তখন নিজেকে অনেক স্পেশাল ভাবতে থাকি। আশেপাশে নানা উদাহরণ দেখেও আমরা নিজেকে নিজের অবস্থানকে ভিন্ন ভেবে নিয়ে নিজের মতো সিদ্ধান্ত নিয়ে ফেলি। কিন্তু বিয়ের পর একই ধরণের এবং একই পরিস্থিতিতে পরে বোঝা যায় আবেগটা অনেক ক্ষতিকারক বিষয়।

৯) অতীতে বেদনাদায়ক স্মৃতি ভুলতে চাওয়া

অনেকের জীবনেই বিয়ের আগে ভালোবাসার জীবনে অনেক বেদনাদায়ক স্মৃতি থেকে থাকে। অনেকেই মনে করেন এই বেদনাদায়ক স্মৃতিগুলো ভোলার একমাত্র পথ হচ্ছে বিয়ে করে ফেলা। শুধুমাত্র একটি ব্যাপার চিন্তা করে অন্য কিছু না ভেবে হুট করে নেয়া সিদ্ধান্ত অনেক ক্ষেত্রেই ভুল মানুষটি নির্বাচনের প্রবণতা তৈরি করে। এই কারণেও জীবনে চলে আসেন একজন ভুল মানুষ।
thebookoflife.org তে প্রকাশিত ‘On Marrying the Wrong Person’ হতে অনুপ্রাণিত।

0 comments:

Post a Comment